ন্যাটো জোটের সদস্য হতে পারে ভারতও, বিল মার্কিন কংগ্রেসে

১২ই এপ্রিল, দিনাজপুর ডেইলি ডেস্কঃ ন্যাটো জোটে সামিল হবে ভারত? চিন ও পাকিস্তানকে পরোক্ষে বার্তা দিতে এবার ভারতকে ন্যাটো সদস্য করার পথে হাঁটতে পারে ট্রাম্প প্রশাসন। ওয়াশিংটন থেকে এক রিপোর্টে এমনই জানাচ্ছে সংবাদসংস্থা  পিটিআই।

ভারতকে ন্যাটো সদস্য করতে সম্প্রতি মার্কিন কংগ্রেসে বিল পেশ করা হয়েছে। বিল এইচআর ২১২৩ পেশ করেছেন বিদেশ নীতি কমিটির প্রভাবশালী সদস্য জো উইলসন। ‘ভারত বিশ্বের বৃহত্তম গণতন্ত্র। উপমহাদেশীয় অঞ্চলে স্থিতিশীলতার স্তম্ভ এবং নীতি নির্ধারণেও গুরুত্ব সহকারে প্রতিশ্রুতি পালন করে এসেছে।’ ভারতীয় প্রশাসনের প্রশংসায় জানিয়েছেন উইলসন। তাঁকে সমর্থন জানিয়ছেন, আরও চার মার্কিন কংগ্রেস সদস্য।

মার্কিন কংগ্রেসের দুই কক্ষে বিলটি পাশ হলে ভারতকে ন্যাটো জোটের শরিক হিসেবে ঘোষণা করা হবে। গোটা প্রক্রিয়া নিয়ে ইতিবাচক আশা করছে নয়াদিল্লিও।

প্রসঙ্গত, এর আগেও এমন বিল পেশ হয়েছিল মার্কিন কংগ্রেসে। তবে যথেষ্ট সংখ্যক ভোট না থাকায়, তা পাশ হয়নি।

ন্যাটো সদস্য হলে লাভ?
ন্যাটো জোটের সদস্য হলে সামরিক ক্ষেত্রে অস্ত্র কেনায় বিশেষ সুবিধা পাবে ভারত। একইভাবে আমেরিকার কাছেও এই ক্ষেত্র আরও প্রসারিত হবে। ভারত মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোর সদস্য হলে, চিন ও পাকিস্তানের কাছেও কড়া বার্তা যাবে।

ন্যাটো
দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে ১৯৪৯ সালে শুরু হয় নর্থ আটল্যান্টিক ট্রিটি অরগানাইজেশন বা ন্যাটো। প্রথমে ১২টি দেশের জোট নিয়ে গঠিত হয়েছিল ন্যাটো। পরবর্তী সময়ে বন্ধু দেশগুলিকে নিয়ে সামরিক জোটকে বৃদ্ধি করে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, ইটালি-সহ মোট ২৯টি দেশ। বেলজিয়ামের ব্রাসেলসে রয়েছে ন্যাটোর সদর দফতর। ২০১৭ সালে ন্যাটো জোটে সামিল হয় মন্তেনেগ্রো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

খেলা