সুচেতার রান্নাঘর (গুজরাট )

সুচেতার রান্নাঘর (গুজরাট )

এ সপ্তাহে দিনাজপুর ডেইলি তে শিশুদিবস পালন করছি আমরা ۔۔আজ আমার রান্নাঘরে আছে বাচ্ছাদের মনের মতন কিছু খাবারের রেসিপি ۔۔একই রকম খাবার দেখলে বাচ্ছারা খেতে চায় না ۔۔তাই ঘরের খাবার কে বানিয়ে ফেলুন মুখরোচক ۔۔আলাদা আলাদা ভাবে ۔۔একটু সাজিয়ে পরিবেশন করুন ۔۔কিছু জিনিস কিনে ঘরে রাখুন ۔۔যেমন চকোলেট সস ۔۔ছোট এক প্যাকেট মায়োনিজ۔۔এক প্যাকেট কাস্টার্ড পাউডার ۔۔


টিফিন এ স্যান্ডউইচ রোজ সবজি দিয়ে না দিয়ে একদিন আলুসিদ্ধ একটু জিরেভাজা গুঁড়ো লঙ্কা গুঁড়ো নুন চিনি দিয়ে মাখিয়ে দুটো ব্রেডের মধ্যে দিয়ে ব্রেড এর দুই দিক ঘি এ ভাবুন মুচমুচে করে ۔۔

শীতকালে ভেজিডেবেল চপের পুর যে ভাবে বানাই আমরা বিট গাজর আলু এর শুকনো করে পুর বাদাম ভাজা দিয়ে ۔۔সেটাই ব্রেড এর মাঝে দিয়ে ব্রেড রোল ননস্টিক এ মাখন এ ভেজে নিন ۔۔বাচ্চা নতুন জিনিস পেয়ে খুশি ۔۔মায়ের ও বাচ্ছা কে সবজি খাইয়ে শান্তি ۔۔
বিকেলে খেলে বাড়ি এলে একটু কাস্টার্ড বানিয়ে রাখুন ۔۔বিভিন্ন রঙের ফল এর টুকরো মিলিয়ে খেতে দিন ۔۔۔উপর থেকে চকোলেট সস দিয়ে দিন ۔۔

এবার কিছু চিল্লার কথা বলি ۔۔বেসন۔ টক দই ধনেপাতা ۔লঙ্কা কুচি ۔একটু খাবার সোডা ۔۔۔আদা রসুন কুচি ۔পেঁয়াজ কুচি পাতলা করে ব্যাটার বানিয়ে অমলেটের মতন গোল করে দুই সাইড ভাজুন ۔۔সস দিয়ে বাচ্ছাকে দিন ۔۔পেট ভরে খাবে ۔۔

ওরিও বিস্কুট বাড়িতে থাকলে ঠান্ডা দুধের সাথে মিক্সিতে ঘন শেক বানান ۔۔কাঁচের গ্লাস এ দিয়ে উপর থেকে এক চামচ ভ্যানিলা আইসক্রিম আর চকোলেট সস ۔۔

যে সব বাচ্চার ওবিসির প্রবলেম আছে ۔۔তার মায়ের বেশ চিন্তা তাকে নিয়ে ۔۔۔ওজোন যাতে না বাড়ে এমন কোনো খাবার তাকে খাওয়া লে বাচ্ছা র ও উপকার ۔۔মায়ের ও মন কিছুটা শান্তি পায় ۔۔ওটস মিক্সিতে গুঁড়ো করে সাথে একটু সুজি ۔۔একটু বেসন ۔۔টক দই ۔۔নুন ۔۔কাঁচা লঙ্কা ۔۔ধনেপাতা কুচি ۔۔আদা কুচি ۔۔দিয়ে জল দিয়ে পাতলা ব্যাটার বানিয়ে ধসার মতন পাতলা করে 3// 4 পিস্ বানিয়ে দিন ۔۔বাচ্চা পেট করে খাবে ۔۔ ওজোন ওতে বাড়বে না ۔۔নিয়মিত খেলে ۔۔


সকালে রুটির আটা মেখেছেন ۔۔সিদ্ধ আলু۔۔ একটু পনীর থাকলে দিন ۔۔শুকনো করে একটা সবজি বানিয়ে ফেলুন ۔۔পনীর না দিলে বাদাম ভাজা মিশিয়ে দিন ۔۔রুটি তে মাখন লাগিয়ে ۔۔ধনেপাতার চাটনি মাখিয়ে ওই তরকারিটা দিয়ে একটু মেয়োনিজ বা চীজ গ্রেট করে রুটি রোল করে দিন ۔۔

গরমকালে পাকা আমের টুকরো ঠান্ডা দুধের সাথে সামান্য চিনি দিয়ে মিক্সি করে বানিয়ে ফেলুন ম্যাংগো মিল্কশেক ۔۔এটা বাচ্ছাদের ভীষণ প্রিয় ড্রিংক ۔۔তাদের বন্ধুরা এলে ۔۔ঘরে কিছু না থাকলে এক এক গ্লাস ম্যাংগো শেক বন্ধুদের দিন ۔۔পেট ও ভরে ۔۔۔তেমনি সুস্বাদু ۔۔
ম্যাগি শুকনো করে সিদ্ধ করে আলু সিদ্ধ চিকেন সিদ্ধ সামান্য ম্যাগি মসলা দিয়ে পুর বানিয়ে সিঙ্গারা বানিয়ে বিকেলে গরম গরম۔ ছুটির দিনে করে দিন ۔۔۔চাইনিস সিঙ্গারা ۔۔۔দারুন۔۔ খাবে

হঠাৎ কোথাও যাচ্ছেন ۔۔কিছু খাবার বানিয়ে নিয়ে যেতে হবে বাচ্চার জন্য ۔۔ব্রেড মাখন লাগিয়ে মুচমুচে করে ভেজে দুটো ব্রেডের ভিতর মেয়নিজ আর ঝুড়ি ভাজা ভরে দিন ۔۔দারুন۔۔ মুখরোচক ۔۔
এবার ব্রেড এর চারপাশ কেটে বাদ দিন ۔۔মাঝ খান দিয়ে কেটে লম্বা দুটো ভাগ করুন ۔۔ওই পিস্ গুলো ননস্টিক এ খোলা তে শুকনো করে কুড়কুড়ে করে ভেজে নিন۔ ۔চারটে স্তর এ ডিম্ সিদ্ধ এর টুকরো ۔۔শসার টুকরো ۔۔টমেটো টুকরো ۔۔ধনেপাতার চাটনি ۔۔নারকোলকোরা বা পনিরের টুকরো দিয়ে দিন۔ ۔۔স্বাস্থকর ও সুস্বাদু
রোজ ঘরের ই খাবারকে একটু পাল্টে সুন্দর করে সাজিয়ে দিন আপনার বাচ্চার প্লেটে এ ۔۔বাইরের খাবার থেকে যত দূরে রাখা যায় ۔۔ততো ই ভালো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *