সম্পাদকীয় কলমে গীতশ্রী সিনহা

সম্পাদকীয়

আমাদের দৃষ্টিভঙ্গির মধ্যে লুকিয়ে থাকে সফলতা। সফলতার জন্য প্রয়োজন বিশ্বাস, আর বিশ্বাসের জন্য প্রয়োজন দৃঢ় সংকল্প। ‘ সফলতা ‘ হচ্ছে একটু মুহূর্তের নাম যা চিরস্থায়ী হওয়ার ক্ষমতা রাখে। অনেক প্রচেষ্টার পর মানুষ সেই মুহূর্তের সম্মুখীন হয়। আর একটু সহজ করে বলি, আত্মপ্রতিষ্ঠার স্বপ্ন পূরণের নাম ‘ সফলতা ‘।
সেই অর্থে সাফল্যের কোনো যথাযথ সংজ্ঞা হয় না। সফলতা একটি উপলব্ধি।
কিছু সহজ নিয়মে সফলতা আসে, কিছু সূত্র আছে, আছে প্রতিদিনের অনুশীলন… প্রত্যেকের ক্ষেত্রে সফলতার চাবিকাঠি আলাদা আলাদা। নিজেদের জীবনের মানেও আমাদের কাছে আলাদা আলাদা। শুধু বুঝে নিতে হবে সাফল্য অর্জনের মূলমন্ত্র কী, জীবনে সাফল্য পেতে গেলে কী করা উচিত বা কী করা উচিত নয় ! সফল মানুষ কিন্তু ভিন গ্রহের কেউ নয়, নয় ঐশ্বরিক শক্তি প্রাপ্ত কেউ।
ইচ্ছে শক্তি, নিজ সামর্থ্যের প্রতি ভরসা, শঙ্কা – আশঙ্কা দূর করা, নিজেকে দায়ী ভাবার ভাবনা থেকে মুক্ত করা, সিদ্ধান্ত নেওয়ার আগে বিবেচনা করা… এসবই সফলতার চাবিকাঠি।
প্রশ্ন আসতেই পারে, আজ হঠাৎ সম্পাদকীয় কলমে সফলতা নিয়ে আলোচনা কেন ! দেখছি, আমরা সবাই সফলতার পিছনে ছুটে চলেছি তীব্র গতিতে, খুব ভালো কথা… তবে এই সফলতার জন্য নিজেকে প্রস্তুত না করে অপরের থেকে লেখা চুরি করেও সাহিত্যিক প্রতিপন্ন করছি আমরা নিজেদের। কেন ? এইরকমের তো প্রয়োজন নেই ! শব্দ ভাবনা ধারণা অনুভব আমরা বিনিময় করতেই পারি, তবে … কেন !
এবারের সংখ্যায় এমন একজন কবির লেখা পেয়েছি তিনি অকস্মাৎ আমাদের ছেড়ে চলে গেলেন, রেখে গেলেন তাঁর কিছু বিচ্ছিন্ন বিচ্ছন্ন লেখা। উচ্চ পদস্থ সরকারি চাকরি থেকে অবসর নিয়েছিলেন কবি রথীন ঘোষ। সাহিত্য জগতের সম্পদ হিসেবে মনে করি এমন সব ঘটনা।

শুভকামনা শুভেচ্ছা রইল সকলের জন্য, সাথে অকৃত্রিম ভালোবাসা।

সম্পাদকীয় কলমে গীতশ্রী সিনহা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *