সম্পাদকের কলমে কিছু কথা — গীতশ্রী সিনহা, বিনোদন বিভাগ, সম্পাদক।

সম্পাদকীয়

নিভে গেল আরো একটা উজ্জীবিত প্রদীপ। ফুটবলের ঈশ্বর স্যার দিয়াগো মারাদোনা, তাঁর ইতিহাস তিনিই সৃষ্টি করে গেলেন। থেকে যাবেন তাঁর সৃষ্টির মধ্যে দিয়ে।
বিশ্বব্যাপী করোনা আতঙ্ক… মানুষ বড় অসহায় বিপন্ন-বিস্ময়ের বাতাস বইছে বিস্তীর্ণ দুনিয়ায়। ঋতু বদলের পালা… সকালের ঝলমলে রোদের ভাঁজে হিমেল হাওয়ায় গোপন অক্ষরে স্বপ্ন ঘেরা শিমুল তুলোর ওড়াওড়ি… যেন দিক ভোলানো জালবোনা আগামীর প্রত্যাশার উস্কানি ইঙ্গিত করে চলে।
বিনোদন বিভাগ কে সার্বিকভাবে এমন জায়গায় স্থান করে নিতে হবে সকলের সহযোগিতায়, “নুনের মতো “, ঠিক এমনটা, বিনোদনের উপস্থিতি কেউ না বুঝলেও, অনুপস্থিতিতে বিনোদনের মূল্যায়ন যেন অনুভব করা যায়।
বিনোদন, চিত্তবিনোদন বা মনোরঞ্জন এমন এক ধরনের কাজ যা দর্শক বা শ্রোতার আকর্ষণ বা আগ্রহের বিষয় এবং যা তাদের আনন্দ…
আগামী সংখ্যা থেকে শুরু হতে চলেছে অনুবাদ গল্প কবিতা কাহিনী বা সাহিত্য কেন্দ্রিক কিছু, আমি আগেই বলেছিলাম। তবে হ্যাঁ, অনুবাদ ছাড়াও লেখা থাকবে অবশ্যই।
ভাষান্তর বা অনুবাদ একটি ভাষা থেকে অন্য আরেকটি ভাষায় পরিকল্পনাগত রূপান্তর প্রক্রিয়া। ভাষার অনুবাদে দুটি ভাষার মধ্যে যে ভাষা থেকে অনুবাদ করা হয় তাকে ‘ উৎস ভাষা ‘এবং যে ভাষায় অনুবাদ করা হচ্ছে তাকে ‘ লক্ষ্য ভাষা ‘বলা হয়, অনুবাদ দুই প্রকার, ১) আক্ষরিক অনুবাদ ২) ভাবানুবাদ।
সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য আমরা গা ঘেঁষাঘেঁষি করে থাকতে পাচ্ছি না সাময়িক ভাবে… অবশ্যই আমরা ঘরবন্দি দশা থেকে মুক্তি পাবো, ফিরে পাবো আগের সুন্দর বাতাবরণ, শুধু একটু অপেক্ষা। ইন্টারনেট আমাদের বন্ধু হয়ে উঠেছে, ভাবতে অবাক লাগে এক সময় ফোন রিসিভ করতে দুতলা থেকে একতলায় দৌড়াতে হতো, তাই অনেক স্বাচ্ছন্দ্যের মধ্যেও একে ওপরের মনের কাছাকাছি যেন থাকতে পারি, এমনটাও হতে দেখি ছেলে মেয়েদের ফোন করে খাওয়ার টেবিলে আসতে অনুরোধ করতে হয়। একান্ত হয়ে মনের কাছাকাছি সুখে শান্তিতে যেন থাকতে পারি আমরা, আগামী দিনের অনেক কাজ অপেক্ষা করছে।
শুভকামনা শুভেচ্ছা ভালোবাসা নিয়ে সবাই সাথে থাকো… পাশে থাকো।
গীতশ্রী সিনহা, বিনোদন বিভাগ, সম্পাদক।

1 thought on “সম্পাদকের কলমে কিছু কথা — গীতশ্রী সিনহা, বিনোদন বিভাগ, সম্পাদক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *