মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তি হয়ে উঠলো স্বচ্ছ ভারতের রোল মডেল

২২শে অক্টোবর, বালুরঘাটঃ নরেন্দ্র মোদীর স্বচ্ছ ভারত প্রকল্পে যখন শিক্ষিত মানুষদের দেখা যাচ্ছে যত্রতত্র নোংরা ফেলতে, তখন এক অন্য চিত্র ফুটে উঠলো বালুরঘাট শহরের ফুটপাথে। আমাদের প্রথম ভাবনায় উঠে আসে মানসিক ভারসাম্যহীন মানুষদের প্রথম ও প্রধান চরিত্র এলাকা নোংরা করা। কিন্তু যেখানে সুস্থ মস্তিস্কের মানুষদের নোংরা করা রাস্তা পরিস্কার করছে এলাকার এমনি এক মানসিক ভারসাম্যহীন ব্যক্তি। সকাল থেকে রাত বালুরঘাট সরোজ সেতু রোডে চকভৃগু এলাকায় দেখা যাবে এই ব্যক্তিকে রাস্তার নোংরা আবর্জনা পরিস্কার করে সরাতে। চকভৃগু কালিবাড়ি, কিম্বা চকভৃগু বাসস্ট্যান্ড অথবা সরোজ সেতু রোডের নোংরা আবর্জনা নিজের ঘাড়ে নিয়ে পরিস্কার করছে এই মানসিক ভারসাম্যহীন মানুষটিকে। নিজের খেয়ালে রাস্তা কিম্বা ফুটপাথে পরে থাকা যাবতীয় আবর্জনা, ঝাড়ু দিয়ে জড়ো করে সেই গুলো একটি জাগায় জমা করে নিয়ে যাচ্ছে কোন আস্তাকুড়ে।

চকভৃগু বাসস্ট্যান্ড থেকে বাজার কিম্বা বালুরঘাট ষ্টেশন রোডে সকাল থেকেই কয়েক হাজার মানুষের যাতায়াত, বলা যেতে পারে এই এলাকা এই জেলার একাংশের প্রবেশদ্বার। আর হাজার মানষের ভিরে রাস্তার দুইপাশের অসংখ্য মানুষের আনাগোনায় স্বাভাবিক ভাবে আমাদের দেশে নোংরা আবর্জনার স্তূপ হওয়ায় স্বাভাবিক। কিন্তু এইসব কিছুর মধ্যেও চকভৃগু এলাকার এই রাস্তাকে পরিস্কার স্বচ্ছ রেখে চলেছে এই মানসিক ভারসাম্যহীন মানুষটি, সকলে ভালোবেসে তার নাম দিয়েছে মোদী দাদা। বাস্তবে প্রধানমন্ত্রীর ভাবনার প্রকৃ্ত রূপকার বলেও কিন্তু ভুল কিছু হবেনা। একটা স্বচ্ছ সমাজ কিম্বা দেশ গড়তে প্রয়োজন সব ভারতবাসীর প্রচেষ্টা, যা একজন রাষ্ট্রনায়ক কিম্বা সরকার কিম্বা প্রশাসকের দ্বারা সম্ভব নয়।

এর বাস্তবায়ন করতে পারে এই দেশের প্রতিটি নাগরিক, যা এই মানসিক ভারসাম্যহীন মানুষটি ক্রমাগত করে চলেছে। অথচ আমাদের মতো শিক্ষিত মানুষ গুলো আমাদের সমাজ, পাড়া কিম্বা আমাদের এলাকা পরিস্কারে উৎসাহিত হয়না। তাই দেশের পরিচ্ছন্নতার জন্য এই দেশের সরকার ব্যয় করে কয়েক হাজার কোটি টাকা। আর তার পরেও এলাকার রাস্তার, ড্রেন কিম্বা নদীতে পরে থাকে আমাদের ব্যাবহার করা প্লাস্টিক, নোংরা আবর্জনা স্তূপে ভরে ওঠে আমাদের শহর। যার বাস্তব হয়তো উপলদ্ধি করেছে মানসিক ভারসাম্যহীন এই মানুষটি আর আমরা শিক্ষিত সমাজ রাস্তার পাশের চায়ের দোকানে বসে ভাবি এই কোন পাগল, কাজ নেই রাস্তার আবর্জনা কুঁড়িয়ে পরিস্কার করে চলেছে আমাদের ফেলা নোংরা বর্জ্য।

প্রত্যুস পত্রিকার সম্পাদক কৃষ্ণপদ মন্ডল আমাদের জানান এই মানুষটি সত্যি একটা অনন্য চেহারা স্বচ্ছতার। একদিন বা দুই দিন নয় প্রতিদিন তিনি দেখতে পান চকভৃগুতে তার পত্রিকা অফিসের বাইরে সকাল থেকে বিকাল নিষ্ঠার সঙ্গে পরিষ্কার পরিচ্ছন্ন করে চলেছে এলাকার রাস্তা বাজার। যা সত্যিই একটা অনন্য নিদর্শন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *