ভারতে আটক কিশোরদের দেশে ফেরাতে উদ্যোগী হল বাংলাদেশ সরকার

বালুরঘাট, ১৮ অক্টোবরঃ অবৈধ অনুপ্রবেশের দায়ে ভারতে আটক বাংলাদেশী শিশু কিশোরদের দেশে ফেরাতে উদ্যোগী হল বাংলাদেশ সরকার। অনুপ্রবেশকারীদের প্রত্যাবর্তন ঘিরে আইন জটিলতা কাটাতে বালুরঘাটে এলেন ডেপুটি হাই কমিশনার ফর দি পিপল রিপাবলিক অফ বাংলাদেশের বি.এম. জামাল হোসেন। বৃহস্পতিবার রাতে কলকাতা থেকে তিন জনের একটি প্রতিনিধি দল নিয়ে বালুরঘাট সার্কিট হাউজে উঠেন তিনি । শুক্রবার বালুরঘাটে সরকারি শুভায়ন হোম পরিদর্শন করেন বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার। হোমে বাংলাদেশী শিশু কিশোরদের সাথে কথা বলেন তিনি।

হোম সূত্রের খবর, দক্ষিণ দিনাজপুর জেলায় বিভিন্ন সময় বাংলাদেশ সীমান্তের একাধিক এলাকা দিয়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে আটক শিশু কিশোরদের শুভায়ন হোমে রাখা হয়। বর্তমানে সেই সংখ্যা রয়েছে ১৮ জন। যাদের মধ্যে ৪ জনকে আগামী ২৪ তারিখে বাংলাদেশে প্রত্যাবর্তন করাবে ভারত সরকার। বাকি শিশু কিশোরদের দ্রুততার সাথে দেশে ফেরাতে এদিন শুভায়ন হোমে দীর্ঘক্ষণ বৈঠক করেন বাংলাদেশ ডেপুটি হাই কমিশনার। অনুপ্রবেশকারী শিশু কিশোরদের বাংলাদেশে ফেরাতে দক্ষিণ দিনাজপুর জেলা শাসক নিখিল নির্মল, শুভায়ন হোম সুপার দাওয়া দরজি শেরপা সহ অতিরিক্ত জেলা শাসক ও অন্যান্য সরকারি আধিকারিকদের উপস্থিতিতে ওই বৈঠক চলে।
ডেপুটি হাই কমিশনার ফর দি পিপল রিপাবলিক অফ বাংলাদেশের বি.এম. জামাল হোসেন জানিয়েছেন, ভারতে আটক শিশু কিশোরদের দ্রুততার সাথে দেশে ফেরাতে এদিন শুভায়ন হোম পরিদর্শন করেন তিনি। বিভিন্ন আইনি জটিলতার সমাধান করতে আলোচনা করা হয়েছে জেলা প্রশাসন ও হোমের আধিকারিকদের সাথে। হোমে আটক শিশু কিশোরদের সাথে কথা বলে তাঁদের পরিচয় নিশ্চিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

খেলা