কৃষক উন্নয়নে কৃষি স্থায়ী সমিতির বৈঠক জেলা পরিষদে, আলোচনা হয় ভর্তুকি ঋণ নিয়েও

বালুরঘাট, ৯ সেপ্টেম্বরঃ   জেলা জুড়ে কৃষকদের উন্নয়নে একগুচ্ছ পরিকল্পনা নিয়ে কৃষি স্থায়ী সমতির বৈঠক অনুষ্ঠিত হল জেলা পরিষদে । সোমবার বালুরঘাটে দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের মিটিং হলে সভাধিপতি লিপিকা রায়, সহও সভাধিপতি ললিতা টিগ্‌গা ও মেন্টর শুভাশিস পাল সহ অন্যান্য সদস্যদের নিয়ে দীর্ঘক্ষণ বৈঠক চলে । কৃষকদের সাবসিডি লোনের মাধ্যমে সুবিধা পৌছে দিতে আলোচনা হয়েছে বৈঠকে । জানাগেছে, সিএসসি প্রকল্পে জেলার মোট ২১ জন কৃষককে ১৬ লক্ষ টাকা করে সাবসিডি লোন দেওয়া হবে । কৃষি যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে ওই অর্থের ব্যবহার করতে পারবেন কৃষকরা ।

কৃষি স্থায়ী সমিতির বৈঠকে এফএসএসএম প্রকল্পে ১ লক্ষ টাকা করে সাবসিডি লোন দেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে । ইতিমধ্যে আবেদনের ভিত্তিতে জেলার কৃষকদের নামে বরাদ্দ হয়েছে নির্দিষ্ট অর্থ । অন্যদিকে ওটিএ প্রকল্পের মাধ্যমে জেলার ৮১৭ জন কৃষককে ১০ হাজার টাকা করে এবং ৩৪৮ জন তপশিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ের কৃষকদের ১ হাজার টাকা করে ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । পাশাপাশি ফোয়ারা চাষে উৎসাহিত করতে ২০০০ জন কৃষকদের সাহায্য করা হবে । জানাগেছে, এইসব প্রকল্প নিয়ে আগেই কৃষি মন্ত্রীর কাছে আবেদন পাঠানো হয়েছিল । যার পরেই প্রকল্পগুলির জন্য অর্থ বরাদ্দ হয়েছে ।

জেলা পরিষদের মেন্টর শুভাশিস পাল জানিয়েছেন, জেলায় কৃষকদের উন্নয়নের স্বার্থে এদিনের বৈঠকে বিস্তর আলোচনা হয়েছে । সাবসিডি লোণ প্রদান সহও বিভিন্ন দিকে আলোচনা হয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *