মা’কে ডায়েন বলে মারতে আসা প্রতিবেশী এক যুবককে হাঁসুয়ার কোপ ছেলের, বালুরঘাটের মধুপুরের ঘটনা

৮ই সেপ্টেম্বর, বালুরঘাটঃ ডাইনি সন্দেহে এক মহিলাকে মারধর করতে গিয়ে হাঁসুয়ার কোপ খেল এক যুবক । দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের চিঙ্গিশপুরের মধুপুর আদিবাসী গ্রামের ঘটনা । মহিলার ছেলেই অভিযুক্ত যুবককে হাঁসুয়ার কোপ দিয়েছে বলে অভিযোগ । ঘটনার পরে রক্তাক্ত অবস্থায় ওই যুবককে বালুরঘাট সুপারস্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে । ঘটনায় আহত হয়েছে মহিলার ছেলেও । বিষয়টি নিয়ে লিখিত অভিযোগ দায়ের হলেও পুলিশ প্রশাসনের তরফে ওই গ্রামে কোন সচেতনতামূলক প্রচার বা গ্রামবাসীদের সতর্ক করার কোন উদ্যোগ নিতে দেখা যায়নি বলে অভিযোগ ।

ডিজিটাল যুগে কুসংস্কারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে গিয়ে মা’কে বাঁচাতে আইন হাতে তুলে নিয়ে হয়েছে একমাত্র ছেলেকে । তার পরেও পুলিশ প্রশাসনের নিশ্চুপ ভূমিকায় ক্ষোভের সঞ্চার হয়েছে বাসিন্দাদের মধ্যে । মধুপুরের বাসিন্দা পেশায় কৃষক আমিন হাঁসদার ছেলে দীপক হাঁসদা । অভিযোগ তাঁর মা বিতিও মুর্মুকে ডাইনি বলে সন্দেহ করত প্রতিবেশী যুবক সঞ্জিত হাঁসদা । এই ঘটনায় বেশকয়েক দিন ধরে থমথমে পরিস্থিতি সৃষ্টি হয় গ্রামে । জানাযায়, সঞ্জিতের পরিবারের লোকজন বেশকিছু দিন ধরে অসুখে ভুগছিল । যার কারণ হিসাবে দায়ী করা হয় দীপকের মা বিতিও মুর্মুকে । গত বৃহস্পতিবার রাতে হঠাৎ করেই সঞ্জিত দীপকদের বাড়িতে চড়াও হয় । সেখানে সে দাবী করে বিতিওর নজর পড়েছে বলেই তাঁদের বাড়িতে অসুখ লেগে আছে । ফলে তাঁদের টাকা পয়সা থাকছে না । উল্টে বড়ো লোক হয়ে যাচ্ছে দীপকদের পরিবার । এই বলেই বিতিওকে মারতে যায় সঞ্জিত । ঘটনার প্রতিবাদ করতে গেলে সঞ্জিতের সাথে মারামারি বাধে দীপকের । সেখানেই হাঁসুয়া দিয়ে সঞ্জিতকে কোপ দেয় দীপক বলে অভিযোগ । দুইজনকেই হাসপাতালে ভর্তি করা হলে ছাড়া পায় দীপক । আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসা চলছে সঞ্জিতের । ঘটনায় দীপকের পরিবারের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের হয়েছে ।

এদিন ঘটনার তদন্তে ওই গ্রামে পৌঁছায় বালুরঘাট থানার পুলিশ । তবে আদিবাসী পরিবারের বিবাদ দেখে কোন ব্যবস্থা না নিয়েই এলাকা ছাড়ে আইনরক্ষকরা বলে অভিযোগ । পুলিশের মাধ্যমে ঘটনার রিপোর্টে বিডিও সহ প্রশাসন পেলেও ওই গ্রামের কোন সচেতনতা মূলক প্রচার বা সেমিনারের কোন উদ্যোগ নেওয়া হয়নি বলে দাবী বাসিন্দাদের ।

দীপকের বাবা আমিন হাঁসদা ও মা বিতিও মুর্মু জানিয়েছেন, ডাইনি সন্দেহে বাড়িতে মারতে আসে প্রতিবেশী সঞ্জিত । যার প্রতিবাদ করেছে তাঁদের ছেলে ।

হাঁসুয়ার কোপে আক্রান্ত সঞ্জিতের মা জানিয়েছেন, তাঁর ছেলের উপর হামলা চালানো হয়েছে । বিষয়টি নিয়ে বালুরঘাট থানায় লিখিত অভিযোগ করলেও পুলিশ কোন ব্যবস্থা গ্রহণ করেনি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *