স্ত্রীর মর্যাদার দাবীতে কোলের সন্তানকে নিয়ে স্বামীর বাড়িতে ধর্না মহিলার, শোরগোল বালুরঘাটে

বালুরঘাট, ২৯ আগস্টঃ স্ত্রীর মর্যাদার দাবীতে কোলের সন্তানকে নিয়ে স্বামীর বাড়ির সামনে আমরণ ধর্নায় বসলেন এক যুবতী । দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের বোল্লা পঞ্চায়েতের শরনগ্রাম এলাকার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে । বুধবার বিকেল থেকে মেয়ে বীথি সরকারের পাশে দাঁড়িয়ে ওই ধর্নায় সামিল হয়েছেন সপরিবারে তাঁর মা বাবাও ।

ঘটনায় অভিযুক্ত যুবক তমাল বর্মনের শাস্তি চেয়ে অসহায় মহিলার পাশে দাঁড়িয়েছেন এলাকার বাসিন্দারা । ধর্নার খবর পেয়ে দীর্ঘ সময় পর পুলিশ পৌঁছালেও তাঁদের কোন সদর্থক ভূমিকা লক্ষ্য করা যায়নি বলে অভিযোগ স্থানীয়দের । তাঁরা প্রত্যেকেই এই ঘটনার সঠিক বিচারের দাবী করেছেন ।

বালুরঘাটের পতিরামের ঝাপুসি এলাকার বাসিন্দা বীথি সরকার । মোবাইল সূত্র ধরে প্রায় দুই বছর আগে বোল্লার শরনগ্রাম এলাকার বাসিন্দা তমাল বর্মনের সাথে তাঁর পরিচয় হয় । তারপর প্রেম থেকে সম্পর্ক স্বামীস্ত্রীতে পৌঁছায় । কিন্তু বীথিকে প্রথমে বাড়িতে তুলতে চায়নি তমাল । যে কারণেই তাঁকে বাপের বাড়িতে রেখে বিয়ের বৈধতা দিতে ২০১৮ সালের ডিসেম্বরে রেজিস্ট্রি করে তাঁরা । এদিকে কিছুদিন পরে একটি কন্যা সন্তানের জন্ম দেয় বীথি । তার পরেও তাঁদের বাড়িতে তুলতে অস্বীকার করে তমাল । ঘটনার প্রতিবাদেই বুধবার বিকেল থেকে স্বামীর বাড়ির সমনে সপরিবারে কোলের কন্যা সন্তানকে নিয়ে ধর্নায় বসে বীথি । তাঁর দাবী স্ত্রীর মর্যাদা না পেলে সন্তান নিয়ে স্বেচ্ছায় মৃত্যু বরণ করবে সে ।

মেয়ের বাবা নারায়ণ সরকার ও মা রীতা সরকার বলেন, তাঁদের মেয়েকে বিয়ের পরেও স্ত্রীর মর্যাদা দিতে অনীহা করছে তমাল । যার প্রতিবাদেই তাঁর বাড়ির সামনে আমরণ ধর্নায় বসেছে তাঁরা ।

ছয় মাসের কন্যা সন্তান নিয়ে ধর্নারত মহিলার পাশে দাঁড়িয়েছেন এলাকার বাসিন্দারা । দীপক মণ্ডল নামে এক বাসিন্দা জানিয়েছেন, আগে থেকেই ঝামেলা চলছিল । বিয়ের পরেও স্ত্রীর মর্যাদা দিয়ে অস্বীকার করার ঘটনা অন্যায় । ঘটনার খবর পেয়েও পুলিশ পৌঁছে কোন ব্যবস্থা গ্রহণ করতে পারেনি ।

ধর্নারত মহিলা জানিয়েছেন, বিয়ের পর তাঁদের একটি কন্যা সন্তান হয়েছে । এমন পরিস্থিতিতে কথায় থাকবে তাঁরা । তাঁকে মর্যাদা না দিলে আমরণ ধর্নার মাধ্যমে স্বেচ্ছায় মৃত্যু বরণ করবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *