ভারত-বাংলাদেশ সীমান্তের ৮ কিলোমিটার ব্যাসার্ধে জারি করা হল কারফিউ, বিপাকে সাধারণ মানুষ

বালুরঘাট, ২৭ আগস্টঃ সীমান্ত সুরক্ষার কারণ দেখিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে ভারত-বাংলাদেশ সীমান্তের ৮ কিলোমিটার ব্যাসার্ধে জারি করা হল কারফিউ । প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত জারি থাকছে কঠোর নির্দেশিকা । সমগ্র বর্ডার এলাকা জুড়ে বড়ো বড়ো সাইনবোর্ড করে লাগানো হয়েছে জেলা প্রশাসনের ওই নির্দেশিকা । যার জেরে প্রয়োজনীয় কাজ কর্ম করতে চরম হয়রানির শিকার হচ্ছেন সীমান্ত এলাকার বাসিন্দারা । শুধু তাই নয় নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রও আনা নেওয়া করতে পারছেন না কেউই । এমন ঘটনায় জেলা প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন বাসিন্দারা ।

নতুন কিছু নয় বলে দাবী অতিরিক্ত জেলা শাসক কৃত্তিবাস নায়েকের ।

দক্ষিণ দিনাজপুর জেলার ভারত-বাংলাদেশ সীমান্তের ২৫২ কিলোমিটার বর্ডার এলাকা । পয়লা আগস্ট থেকে সীমান্তের ৮ কিলোমিটার ব্যাসার্ধে ১৪৪ সিআরপিসি ধারা অনুযায়ী জেলা শাসক কারফিউ জারি করেছেন । যেখানে স্পষ্ট করা বলা রয়েছে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রও নিয়ে যেতে পারবেন না বাসিন্দারা । এলাকায় পশুচারণ বন্ধ করা সহ ৩ ফিট উচ্চতার বেশী গাছ লাগানোয় যাবে না । এই নির্দেশিকার ফলেই প্রতিদিন সন্ধ্যা লাগতেই সীমান্ত এলাকায় নজরদারি কড়া করছে বিএসএফ । ফলে সাধারণ মানুষ কাজ সেরে হাটবাজার করে বাড়ি ফিরতেও চরম হয়রানি হচ্ছেন ।

এলাকার বাসিন্দা তন্ময় মহন্ত, সঞ্জিৎ মাহাত ও অমল মাহাত জানিয়েছেন, প্রশাসনের নির্দেশে পদে পদে বিপদে পড়তে হচ্ছে সীমান্ত এলাকার সাধারণ মানুষদের । সকলের স্বার্থে অবিলম্বে নিয়ম শিথিল করার ডাক দিয়েছেন তাঁরা ।

বিএসএফের ১৯৯ নং ব্যাটেলিয়নের কমান্ড্যান্ট বলবন্ত সিং নেগী জানিয়েছেন, জেলা শাসকের কাছে নির্দেশিকা পেতেই ওই নিয়ম সীমান্তে কার্যকর করা হয়েহে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *