দুই দিন ব্যাপী জ্ঞান বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হল বালুরঘাটে, নজর কাড়া মডেল ছাত্রছাত্রীদের

বালুরঘাট, ২০ আগস্টঃ শিক্ষার্থীদের ব্যাপক অংশগ্রহণ ও সৃজনশীল উদ্ভাবনী প্রদর্শনীর মধ্য দিয়ে শেষ হলো দুই দিনব্যাপী আয়োজিত জ্ঞান বিজ্ঞান মেলা। বিজ্ঞান মেলায় অংশগ্রহণের মাধ্যমে শিশুদের যেমন বুদ্ধির বিকাশ ঘটছে তেমনি আগামী দিনে সুন্দর পৃথিবী গড়তে সহায়ক হবে এই প্রজেক্টগুলো। ইলা ঘোষ স্মৃতি সরস্বতী শিশু মন্দিরে অনুষ্ঠিত স্কুল কেন্দ্রিক ও সঙ্কুল কেন্দ্রিক বিজ্ঞান মেলার দৃশ্য ঘুরে দেখলাম আমরা।
নিজেদের বসবাসের এই পৃথিবীকে আরও সুন্দর ও সহজ সাধ্য করতে বিজ্ঞান মেলায় নানা ধরনের প্রজেক্ট তুলে ধরে সরস্বতী শিশু মন্দিরের ছোট ছোট ভাই বোনেরা। গঙ্গারামপুর সঙ্কুলের আরও বেশকিছু স্কুলের ছাত্রছাত্রীরাও অংশগ্রহণ করে বিজ্ঞান মেলায়। সব মিলিয়ে মোট প্রায় ১৫০ জন ছাত্রছাত্রী অংশ নেয় বিজ্ঞান মেলায়। নিজেদের স্বপ্নের পৃথিবীটা কেমন তারই চিত্র ফুটে উঠেছে তাদের তৈরি বিভিন্ন প্রজেক্টে গুলিতে। উঠে এসেছে প্রযুক্তিগুলিকে আরও সহজসাধ্য করার চিন্তা ভাবনাও।
দুই দিনব্যাপী এই বিজ্ঞান মেলায় শিশু মন্দিরের অরুণ শ্রেণীর ছাত্র ছাত্রীরা বিজ্ঞান বিষয়ে একাধিক মডেল তুলে ধরে । তৃতীয় ও চতুর্থ শ্রেণীর ছাত্র ছাত্রীরা বিজ্ঞান মেলায় অংশগ্রহণের মাধ্যমে সকলের মন জয় করেছে। পদার্থের অবস্থার উপর আধারিত মডেল, খাদ্য শৃঙ্খল, মৃত্তিকা সংরক্ষণ, বায়ু দূষণ, উদ্ভাবনী বিষয়, প্রশ্ন মঞ্চ, বৈদিক গণিত সহ গানিতিক প্রয়োগের উপর আয়োজিত এই বিজ্ঞান প্রদর্শনী ও মেলায় দুইদিন ধরে শতাধিক অভিভাবক অভিভাবিকা সহ সাধারণ মানুষ ভিড় করেন ।
বিদ্যালয়ের ছাত্রী অনুস্কা ঘোষ, প্রজ্জ্বল রায় জানিয়েছে, তারা খুব আনন্দের সাথে মডেল বানিয়ে সকলের সামনে তুলে ধরেছে । পরিবেশ রক্ষা, যন্ত্রের সহজ ব্যবহার প্রভৃতি নিয়ে অন্যান্য ছাত্রছাত্রীরাও মডেল করেছে।
বিদ্যালয়ের আচার্য আচার্য যারা বলছেন এই ধরনের আয়োজন শিক্ষার্থীদের দূরদর্শিতাকে আরো প্রসারিত করবে। সরস্বতী শিশু মন্দিরের প্রধান আচার্য উত্তম কুমার সরকার বলেন, ক্লাসরুম, বই আর রুটিনের বাইরে গিয়ে তথ্য বিজ্ঞান ও প্রযুক্তির সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিতেই এই মেলার আয়োজন। উৎসাহ-উদ্দীপনায় বিজ্ঞান মেলায় অংশ নিয়েছে এক ঝাঁক ক্ষুদে বিজ্ঞানী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *