চালু হয় গেল চার বছরের B.A. B.Ed. / B.Sc. B.Ed. এর ইন্টিগ্রেটেড কোর্স, বিজ্ঞপ্তি প্রকাশ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের

১৮ই আগষ্ট, কলকাতাঃ চার বছরের B.A. B.Ed. / B.Sc. B.Ed. এর ইন্টিগ্রেটেড কোর্স শুরু করার বিজ্ঞপ্তি জারি হয়েছিল অনেক আগেই। এবার সেই কোর্স চালু করতে চলেছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে। এই মর্মে বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ৭ টি কলেজে শুরু হচ্ছে এই ৪ বছরের ইন্টিগ্রেটেড B.A (B.ED)/B.SC ( B.ED) কোর্স। ভর্তি প্রক্রিয়া শুরু হবে চলতি মাসের ১৯ তারিখ থেকে এবং চলবে ০১/০৯/২০১৯ পর্যন্ত। ভর্তি প্রক্রিয়া চলবে অনলাইনে।

আবেদন ফি:

আবেদনকারীকে ৩০০ টাকার আবেদন ফি জমা করতে হবে। আবেদন ফি ক্রেডিট কার্ড / ডেবিট কার্ড / নেট ব্যাংকিং / এলাহাবাদ ব্যাংক ই-চালানের মাধ্যমে দেওয়া যাবে।

শিক্ষাগত যোগ্যতা:

বিজ্ঞান, কলা বিভাগ (ভোকেশনাল কোর্স বাদে)নিয়ে ৫০% নম্বর বা সমমানের গ্রেড সহ উচ্চমাধ্যমিক বা +২ পরীক্ষায় পাশ করা প্রার্থীরা আবেদনের জন্য যোগ্য। এসসি, এসটি এবং PWD প্রার্থীরা ৫% নম্বরের ছাড় পাবেন।

কোর্স ফি:

এই কোর্সের জন্য ফি ধার্য করা হয়েছে প্রতি বছর ৫০,০০০ টাকা। এর সঙ্গে প্রার্থীর কেবল এনরোলমেন্ট ফি এবং সেন্টার ফি দিতে হবে।

বিষয়:

যে বিষয়গুলোতে এই কোর্সটি করা যাবে, সেগুলো হল- বাংলা, ইংরেজি, ভূগোল, ইতিহাস, গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, প্রাণিবিদ্যা এবং উদ্ভিদবিদ্যা।

বাছাই পদ্ধতি:

প্রার্থী বাছাই হবে উচ্চ মাধ্যমিক বা + ২ পরীক্ষায় প্রাপ্ত নম্বরের শতাংশের উপর। দুজনের নম্বর সমান হলে মাধ্যমিকের প্রাপ্ত নম্বর বিবেচনা করা হবে।

কলেজের নাম:

বিষয় ভিত্তিক শূন্যপদ: 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *