১০ শতাংশ ডিএ বৃদ্ধি কেন্দ্রের, অগস্টের শুরুতেই বড় খবর

নয়াদিল্লি, ২রা আগষ্টঃ দীর্ঘদিন ধরেই বেতন বৃদ্ধি সহ একাধিক বিষয়ে লাগাতার আন্দোলন চালিয়ে গিয়েছেন সরকারি কর্মীরা। আর্থিক বাজেটে এই বিষয়ে বড় কিছু ঘোষণা করা হতে পারে বলে আশা করেছিলেন লক্ষাধিক সরকারি কর্মী। কারণ বাজেট পেশের আগের কয়েকদিন ধরে লাগাতার সরকারি কর্মীদের দাবি নিয়ে পর্যালোচনা করেছিলেন খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সরকারি কর্মীদের দাবি কি রয়েছে তা নিয়ে অর্থমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছিলেন।

এমনকি অন্যান্য আধিকারিকদের সঙ্গেও এই বিষয়ে আলোচনা করেছিলেন। যার ফলে সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে জল্পনা আরও তীব্র হয়েছিল। কিন্তু শেষমেশ হতাশাই জোটে সরকারি কর্মীদের। সেই অর্থে দীর্ঘদিনের দাবি নিয়ে বাজেটে একটা শব্দও ঘোষণা করা হয় না। আর তাতেই মোদী সরকারের উপর ক্ষুব্ধ সরকারি কর্মীদের একাংশ।

কিন্তু এক সর্বভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে খুব শীঘ্রই সরকারি কর্মীদের মন ভালো করা খবর শোনাতে চলেছে। প্রকাশিত খবর মোতাবেক, খুব শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যে মহার্ঘ ভাতা ঘোষণা করতে চলেছে মোদী সরকার। যা কিনা একধাক্কায় অনেকটাই। ওই প্রকাশিত সংবাদমাধ্যম অনুযায়ী, সপ্তম বেতন কমিশন অনুযায়ী প্রায় ৫ শতাংশ বৃদ্ধি হতে চলেছে ডিএ। শুধু তাই নয়, বেশ কয়েকটি সূত্র জানাচ্ছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ’র পরিমাণ এক ধাক্কায় অনেকটাই বাড়তে পারে। এমনকি ১০ শতাংশ ডিএ’ও কেন্দ্রীয় সরকার এক ধাক্কায় বাড়তে পারে বলে জানা যাচ্ছে। যদিও এখন সবটাই আলোচনা চলছে বলে জানা যাচ্ছে।

 

সরকার এই সিদ্ধান্ত কার্যকর করলে লক্ষাধিক সরকারি কর্মী উপকৃত হবেন বলে জানা যাচ্ছে। এমনকি পাঁচ কিংবা ১০ শতাংশ ডিএ ঘোষণা করা হলে পেনশনভোগীরাও উপকৃত হবেন বলে দাবি সংবাদমাধ্যমের। জানা যাচ্ছে, অগস্টের দ্বিতীয় সপ্তাহ কিংবা চতুর্থ সপ্তাহে ডিএ নিয়ে এই বড় ঘোষণা করতে পারে মোদী সরকার। যদিও অন্য একটি সূত্র বলছে, ১৫ অগস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসের আগে এই বিষয়ে ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যে এই বিষয়ে অর্থমন্ত্রকে একপ্রস্ত আলোচনা হয়েছে বলে সূত্রে জানা গিয়েছে।

শোনা যাচ্ছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যে এই ঘোষণার আগে মন্ত্রিসভার বৈঠক ডাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ডিএ বৃদ্ধি নিয়ে মন্ত্রিসভা সিদ্ধান্ত নেবে। এরপরেই লক্ষাধিক কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যে এই ঘোষণা করতে পারেন মোদী সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

খেলা