23 মে নয় চূড়ান্ত ফল নাও হতে পারে, হয়ে যেতে পারে ২৪শে মে

১৩ই মে, দিনাজপুর ডেইলি ডেস্কঃ নির্বাচন কমিশনের তরফে ঘোষণা করা হয়েছিল 23 মে হবে লোকসভা নির্বাচনের ফল ঘোষণা । গত 10 মার্চ নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার সময় মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা ঘোষণা করেছিলেন 23 মে ফল ঘোষণার কথা । কিন্তু, পরিবর্তিত পরিস্থিতিতে রাজ্যের অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসু জানিয়ে দিলেন 23 মে চূড়ান্ত ফল ঘোষণা করা যাবে না । চূড়ান্ত ফল প্রকাশ হতে লেগে যাবে 24 মে।

প্রথমে ঠিক ছিল প্রতি বিধানসভা পিছু একটি VVPAT-এ গণনা করা হবে । কিন্তু, বিরোধীদের দাবি ছিল গণনা করতে হবে অন্তত 50 শতাংশ VVPAT । বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হয় । সূত্রের খবর, তখন নির্বাচন কমিশনের তরফে আদালতে বলা হয় যে সেক্ষেত্রে ফল ঘোষণা করতে লেগে যাবে চার-পাঁচ দিন। পরে সুপ্রিম কোর্ট সুপারিশ করে বিধানসভা পিছু 5 টা করে VVPAT গণনা করা হবে । সেই সূত্রেই এবার ভোট গণনায় সময় বেশি লাগবে বলে জানাল কমিশন ।

কমিশন সূত্রে জানা গেছে, এবার প্রতি রাউন্ডে EVM, VVPAT, ETPBS গণনা হওয়ার পর, সেটির সমস্ত ক্যালকুলেশন শেষ করে তাতে সই করবেন অবজ়ারভার ও রিটার্নিং অফিসার । তারপরই গণনা কেন্দ্রে আনা যাবে পরের রাউন্ডের VVPAT মেশিন। এবার কমিশনের তরফে এই নিয়মের কথা বলা হয়েছে । আজ সঞ্জয় বসু বলেন, “গণনা করতে লেগে যাবে অনেকটাই । চূড়ান্ত ফল আসতে পরের দিনও লেগে যেতে পারে ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *